রসমালাই বানানোর নিয়ম

রসমালাই। এই মিস্টান্নটির নাম শুনলেই মুখে জল চলে আসে। আর যদি হয় কুমিল্লার, তাহলে তো কোন কথাই নেই। কিন্তু চাইলে আপনিও বাসায় বানাতে পারেন এই রসমালাই। দেরি না করে রেসিপি-টি দেখে নিন।

প্রয়োজনিয় উপকরন :

ছানা তৈরির জন্যঃ

  • দুধ ২,১/২ লিটার
  • ভিনেগার হাফ কাপ + ২ টেবিল চামচ পানি মিক্স করা । লেবুর রস হলে ভাল।
  • দুধ জ্বাল দিয়ে ২ বার বলক আসলেই চুলা বন্ধ করে দিন ।

এবার ভিনেগার মিশায় নিন আস্তে আস্তে। সবুজ পানি বের হলে ছেঁকে নিন চাকনির উপর সাদা সুতির কাপড় রেখে তার উপর ছানা ঢেলে নিন। ছানা ধুয়ে নিন ভাল করে ঠান্ডা পানি দিয়ে ।

তারপর পানি ঝরিয়ে নিন হাতে চেপে চেপে যতটুকু সম্ভব। এবার বেসিনের কলের সাথে ঝুলিয়ে রাখুন ১ থেকে দেড় ঘন্টা। তারপর ছানাকে বাতাসে ছড়িয়ে রাখুন ২০-২৫ মিনিট ।

সিরার জন্য :-

  • ১, ১/২ কাপ চিনি
  • ৮-১০ কাপ পানি ( সিরা হালকা হলে মিষ্টি ভাল হবে । মিষ্টি বেশী করতে চাইলে, আলাদা সিরা করে গরম মিষ্টির সাথে মিশাবেন আর মিষ্টি ঠান্ডা হলে, সিরাও ঠান্ডা মিশাবেন।)
  • এলাচ
  • দুই টেবিল চামচ গুড়াঁ দুধ

দুধের ঘন সিরার জন্য:-

(এভাপোরেটেট মিল্ক বা ঘন দুধ দুই কাপ + চিনি ১/২কাপ, মিক্স করে পাশে রাখুন মিষ্টি হয়ে যাবার পর গরম করে সিরার সাথে মিশাতে হবে।)

এবার একটি পাত্রে চিনি, পানি, দুধ ও এলাচ দিয়ে মিক্স করে চুলায় জ্বাল দিন । পাতলা সিরা হবে । বলক আসলে চুলার জ্বাল নিভিয়ে দিন । মিষ্টি দিবার আগে আবার বলক তোলে মিষ্টি দিবেন । এবার ছানাকে প্রসেস ও মিষ্টি বানিয়ে নিন।

মিষ্টি যেভাবে বানাবেনঃ

১ ঘন্টা পর ছানাকে কাঠের পিড়িতে রেখে হাতের তালু দিয়ে ভাল করে মথে নিন ৫ মিনিট । এখন ছানাতে ২ চা চামচ ময়দা লেবেল করে নিতে হবে। ময়দা দিয়ে আবার ভাল করে মথে নিতে হবে।

এরপর ছোট ছোট স্মুথ বল বা যতটা ঐ পরিমান ছানাতে হয় বল বানাতে হবে। বল গুলো যেন মসৃণ হয়, কোন ফাটল যেন না থাকে, না হয় রসমালাই ভাল হবে না । প্রসস্ত পাত্র নিতে হবে । আর একটি পাত্রে যেন বেশি দেয়া না হয় । এতে মিষ্টি ফুলতে বাধাঁ প্রাপ্ত হবে। সিরায় আবার জ্বাল দিয়ে বলক আনুন ।

মিষ্টি গুলো সিরাতে ছেড়ে দিয়ে ১৫-২০ মিনিট মিডিয়াম হাই আচেঁ জ্বাল দিন।মিস্টি ফুলে উঠবে , ২০ মিনিট পর হাফ কাপ মত গরম পানি দিন যেন সিরা ঘন না হয় । আরো ২০ মিনিট জ্বাল দিন মিড়িয়াম আচেঁ ।

এবার মিষ্টিতে করে রাখা ঘন দুধের সিরা গরম করে আস্তে করে চারদিকে ঢেলে দিন । এখন পাত্রের হাতল ধরে আস্তে আস্তে নাড়া
দিয়ে সিরা মিশায় নিন। এখন মিষ্টি ঢেকে চুলা আচঁ কমিয়ে ২০ মিনিট মত রাখুন। ২০ মিনিট পর নামিয়ে মিষ্টি সিরাতে ২ -৩ ঘন্টা রেখে নরমাল বা ফ্রিজে রেখে ঠান্ডা পরিবেশন করুন।

রেসিপিঃ রাঈদা পিতু

 

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন