তেলের কন্টেইনারে গাছ

নিজের হাতে উৎপাদিত শাক সবজী খাওয়ার শখ অনেকেরই হয় কিন্তু স্থান সংকুলতা , সময়ের অভাব আর বাগান করার বাড়তি খরচ এসব ভেবে আর করা হয় না। সব সমস্যারই কোন না কোন সমাধান থাকে। আপনার এই সমস্যারও সমাধান আছে। অল্প জায়গায় অল্প খরচে আর অল্প সময়ে বাগান, এই তিন সমস্যার সমাধান করা যায় রিসাইকেল গার্ডেনিং এর মাধ্যমে। আমাদের সবারই প্রতিমাসে একবার কিংবা দুই বার সয়াবিন তেলের কনটেইনার কিনতে হয়, আর কোল্ড ড্রিংকের বোতল কত গুলো কিনতে হয় তার তো কোন হিসাবই থাকে না। প্রয়োজন শেষে এই বোতল বা কন্টেইনার গুলো হয়ে থাকে পরিত্যাক্ত পণ্য হিসেবে। এই কন্টেইনার গুলো দিয়ে তৈরি করা যায় শখের সবজি বাগান।

তেলের কন্টেইনারে গাছতেলের কনটেইনার বা কোমল পানীয়য়ের বোতল অতি সহজ লভ্য তাই টব কেনার কোন প্রয়োজন নেই। আপনার কাজ শুধু উর্বর মাটির ব্যাবস্থা করা। পানি দেয়া খুব সহজ আর অল্প সেচেই সাফল্য লাভ করা সম্ভব। কন্টেইনার গুলো মাটির উপর সারি করে রাখা যায়। ছাদে বা ব্যালকনিতে রাখা যায়। আবার এই ধরণের মাচা তৈরি করে বাগান করলে অতি অল্প স্থানে অনেকগুলো কনটেইনার রাখা যায় এতে স্থান সংকুলান এড়ানো যায়। তাই শুধু শখের খোরাক নয় তেলের কনটেইনার বা কোমল পানীয়য়ের বাগান পরিবারের পুষ্টির চাহিদা মেটাতে পুরোপুরি সক্ষম।

তেলের কন্টেইনারে গাছসাধারণত যে সব সবজির মূল মাটির একটু গভীরে প্রবেশ করে যেমন টমেটো, লেটুস, ব্রোকলী, ক্যাপসিকাম, মরিচ, ধনেপাতা, শসা, করলা, পুঁইশাক, ঢেঁড়স, বরবটি, বাঁধাকপি, গাঁজর, মুলা, পালংশাক, পিঁয়াজ, রসূন ইত্যাদি ফসল সহজেই কনটেইনারে আবাদ করতে পারেন।

তেলের কন্টেইনারে গাছভালো ফলন পাওয়ার জন্য উর্বর মাটি দিয়ে কনটেইনার ভরতে হবে। মাটির সাথে গোবর ও কম্পোষ্ট সার মিশিয়ে মাটি উর্বর করার যায়। এই মিশ্রন ব্যাবহার করলে সবজী লাগানোর আগে আর কোন রাসায়নিক সার ব্যাবহার করার প্রয়োজন নেই।

তেলের কন্টেইনারে গাছমাটি ভরার পূর্বে কনটেইনারটি ভালো ভাবে ধুয়ে শুঁকিয়ে তেল মুক্ত করে নিতে হবে।তার পর এভাবে চিত্রের মত করে পেটের দিকটা কেটে নিতে হবে, ফসল চাষের জন্য আমরা এই অংশটা ব্যাবহার করব। এর পর কন্টেইনারের নিচে ছিদ্র  করে নিতে হবে। এতে করে টবের অতিরিক্ত পানি বেরিয়ে যাবে এবং গাছ বেড়ে উঠার উপযুক্ত পরিবেশ সৃষ্টি হবে। আশানুরুপ ফলনের জন্য প্রতিবার চাষের পূর্বে পুরনো মাটি ফেলে দিয়ে নতুন করে মাটি ভরতে হবে।

তেলের কন্টেইনারে গাছএভাবে মাচা তৈরি করে পট গুলো রেখে বাগান করলে একসাথে অনেক গাছ লাগানো সম্ভব, এতে জায়গা কম হলেও সমস্যা হবে না।

তেলের কন্টেইনারে গাছঘরের সামনে জায়গা না থাকলেও সমস্যা নেই, বারান্দায় বা ছাদেও এভাবে সারি করে রেখে বাগান করা যায়।

তেলের কন্টেইনারে গাছ

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন