মাংস সিদ্ধর সহজ উপায়

গরু কিংবা খাসির মাংস রান্না করতে গেলেই বিড়ম্বনায় পড়তে হয়? মাংস সেদ্ধ না হওয়ায় কোনোভাবেই অল্প সময়ে রান্না করতে পারেন না? চিন্তা নেই, অল্প সময়ে মাংস রান্না করতে আপনাকে কৌশল অবলম্বন করতে হবে। দেখুন কীভাবে দ্রুত মাংস সেদ্ধ করতে পারবেন-

খুব সহজেই মাংস সেদ্ধ করতে চাইলে কাঁচা পেঁপের পেস্ট মিশিয়ে নিন রান্নার আগে। একটি কাঁচা পেঁপে খোসাসহ টুকরা করে নিন। পেঁপের টুকরা ব্লেন্ডারে দিন। আধা চা চামচ লবণ, সামান্য পানি ও ১ টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে ব্লেন্ড করে নিন। পেঁপেতে এক ধরনের উপাদান রয়েছে যা মাংসের কোষ নরম করতে সাহায্য করে।

চাইলে এই পেস্ট সংরক্ষণও করতে পারেন। বরফ জমানোর ট্রেতে কিংবা মুখ বন্ধ বাটিতে করে পেস্টটি ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমানোর ট্রেতে সংরক্ষণ করতে চাইলে পাতলা পলিথিন দিয়ে ট্রে মুড়ে নেবেন ফ্রিজে রাখার আগে। ২ থেকে ৩ মাস পর্যন্ত ভালো থাকবে কাঁচা পেঁপের পেস্ট।

এক কেজি মাংসে ৩ টেবিল চামচ কাঁচা পেঁপের পেস্ট মেখে ১ ঘণ্টা রেখে দিন রান্নার আগে। এতে দ্রুত সেদ্ধ হবে মাংস।

বি:দ্র: প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। যেকোন বিষয়ে জানতে চাইলে এবং আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকে আপনার হোমপেজে নিয়মিত আপডেট পেতে লাইক করুন