গুগল প্লাস লোগো

গুগলের আরও একটি সামাজিক যোগাযোগের সাইট জনপ্রিয় করার চেষ্টা ব্যর্থ হতে যাচ্ছে। ফেসবুকের সঙ্গে টক্কর দিতে বেশ কয়েকবার নতুন সামাজিক যোগাযোগের ওয়েবসাইট চালু করে গুগল। ২০১১ সালে চালু হয় গুগল প্লাস। কিন্তু গুগলের এ সাইটও জনপ্রিয়তা ধরে রাখতে পারেনি। শেষতক গুগল প্লাস বন্ধ হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগল প্লাসকে জনপ্রিয় করার সর্বোচ্চ চেষ্টা করেছিল গুগল। জিমেইল অ্যাকাউন্ট খুললে গুগল প্লাসে অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক করেছিল। কিন্তু কিছুতেই কিছু হয়নি। চালু হওয়ার সাত বছরের মাথায় গুগল প্লাসের বিদায়ঘণ্টা বাজার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গুগল ফ্রান্সের অফিশিয়াল গুগল প্লাস পেজ বন্ধ করার বিষয়টি থেকেই এ অনুমান করছেন বিশ্লেষকেরা। গুগল ফ্রান্স এক পোস্টে লিখেছে, চলতি সপ্তাহে গুগল প্লাসে তাদের কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। শুধু তা-ই নয়, গুগল প্লাস পেজ বন্ধ করে তাদের অনুসারীদের অফিশিয়াল ফেসবুক ও টুইটার পেজে নিয়ে যাচ্ছে।

গুগল ফ্রান্স বলেছে, তারা বুঝতে পারছে না কীভাবে এ ঘোষণা দেওয়া হবে। তাদের গুগল প্লাস পেজ এ সপ্তাহে বন্ধ হচ্ছে।

কিন্তু কেন হঠাৎ করে গুগল প্লাস পেজ বন্ধ করে দিচ্ছে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি গুগল কর্তৃপক্ষ। গুগল ফ্রান্স তাদের পেজটিতে সর্বশেষ ৪৬ সপ্তাহ আগে পোস্ট করেছিল। এ পেজে তারা সক্রিয় ছিল না। ওই পেজে ৪ লাখ ৭১ হাজার ৬২২ জন অনুসারী ছিল।

একটি দেশের অফিশিয়াল গুগল পেজ বন্ধ হলে এর ধারাবাহিকতায় অন্যান্য দেশেও পেজ বন্ধ হতে শুরু করবে।

এর আগে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে গুগল প্লাসের প্রকৌশলী ব্যবস্থাপক লিও ডিগান বলেন, গুগল প্লাস অ্যাপের নতুন সংস্করণ তৈরিতে কাজ করছে গুগল কর্তৃপক্ষ। এটি অ্যান্ড্রয়েড ডিভাইসে চলবে।

ডিগানের তথ্য অনুযায়ী, গুগল প্লাসের নতুন অ্যাপে এ সাইটের অনেক ফিচার নতুন করে লেখা হবে। অ্যান্ড্রয়েড অ্যাপ অবকাঠামোর সঙ্গে সংগতি রেখে গুগল প্লাসকে ঢেলে সাজানো হবে।

অবশ্য ডিগানের ওই ঘোষণার পর ছয় মাস পার হলেও গুগল প্লাস নিয়ে তেমন তোড়জোড় চোখে পড়েনি। এর মধ্যেই অফিশিয়াল গুগল প্লাস পেজ বন্ধ করার ঘোষণা এল। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ৫০ কোটি ব্যবহারকারীর এই সাইট নিয়ে এখন কী ভাবছেন, তা পুরোপুরি পরিষ্কার নয়। গুগল প্লাস বন্ধ হয়ে নতুন কোনো সাইট আসবে কি না, তা দেখতে কিছুদিন অপেক্ষায় থাকা লাগবে।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

thirteen − 3 =