Ezequiel Pereira

গুগলের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির সন্ধান দিয়ে রাতারাতি লাখপতি বনে গেছে উরুগুয়ের এক কিশোর। ওই কিশোরের ধরিয়ে দেওয়া ত্রুটি সারিয়ে গুগল তার বিভিন্ন সেবায় পরিবর্তন এনেছে। এ বছরের শুরুতে নিরাপত্তা ত্রুটির কথা জানতে পারে গুগল। তবে সমস্যার সমাধানের পরেই বিষয়টি প্রকাশ করে গুগল।

উরুগুয়ের ওই কিশোরের নাম এজেকুয়েল পেরেইরা। নিরাপত্তা ত্রুটির সন্ধান দিয়ে ৩৬ হাজার ৩৩৭ ডলার পুরস্কার পেয়েছে এজেকুয়েল। তার খুঁজে পাওয়া ত্রুটি কাজে লাগিয়ে সবার অগোচরে গুগল বিভিন্ন সেবায় পরিবর্তন এনেছে। বছরের শুরুতে এ নিরাপত্তা ত্রুটির সন্ধান মিললেও সমস্যার সমাধানের পর বিষয়টি প্রকাশ করা হয়। ১৭ বছরের ওই কিশোর এর আগেও গুগলের চারটি ত্রুটির সন্ধান দিয়ে পুরস্কার পেয়েছিল। সেবার ১০ হাজার ডলার।

এজেকুয়েল পেরেইরা এখন অনেকের কাছে আদর্শ। সবাই এখন তার মেইলে যোগাযোগ করছে কীভাবে নিরাপত্তা ত্রুটির বিষয়গুলো শেখার জন্য। সে সব মেইলের উত্তর যতটা পারছে সে দিচ্ছে। মেইলের ব্যাপারে এজেকুয়েল পেরেইরা বলে, ‘তাদের আগ্রহ দেখে আমি অনুপ্রাণিত। আমি তাদের বলি, ভাববেন যে আপনি অনেক কিছুই জানেন। আমি তাদের বলি সব সময় চেষ্টা করে যান। যে কেউ যেকোনো কিছু শিখে ফেলতে পারে।

এজেকুয়েল পেরেইরা বলে, ‘আমি আগেও ত্রুটি পেয়ে জানিয়েছি। ত্রুটি পেলেই আমি জানাই। আর পুরস্কার পাওয়ার পরই ত্রুটি খোঁজার প্রতি আমার আগ্রহ আরও বেড়ে যায়।’ পরপর পাঁচবার ত্রুটি ধরিয়ে দেওয়া এজেকুয়েল পেরেইরা বলে, ‘এটা ভাবতে ভালোই লাগছে যে গুগলের ত্রুটি আমি ধরিয়ে দিচ্ছি। আমি খুবই খুশি, কারণ আমার খুঁজে পাওয়া বিষয়গুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

১০ বছর বয়সে প্রথম কম্পিউটার হাতে পায় এজেকুয়েল পেরেইরা। ১১ বছর বয়স থেকে প্রোগ্রামিংয়ের হাতেখড়ি পেরেইরার। ২০১৬ সালে এক কোডিং প্রতিযোগিতায় বিজয়ী হয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগলের প্রধান কার্যালয় পরিদর্শনও করে সে। এজেকুয়েল পেরেইরা এখন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে চায়। পাওয়া অর্থের কিছু অংশ মাকে দিতে চায় পেরেইরা।

কম্পিউটার নিরাপত্তা বিষয়ে ভবিষ্যতে পড়তে চায় পেরেইরা। ওই পড়া শুরুর আগে গুগলসহ বড় বড় প্রতিষ্ঠানে নিরাপত্তা-সংশ্লিষ্ট ত্রুটি ধরার কাজ ও পড়াশোনা নিয়ে ব্যস্ত থাকতে চায় এজেকুয়েল। তথ্যসূত্র: সিএনবিসি ও ইন্ডিয়া টাইমস।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

three × five =