স্মার্ট

আমাদের মধ্যে অনেকেই চাই আমার ফ্রেন্ড সার্কেলে বা আমার ক্লাসে বা আমার কর্মস্থানে নিজেকে সবচেয়ে বেশিস্মার্ট দেখাক। স্মার্ট দেখাতে আপনাকে বেশি বুদ্ধিমান হতে হবে না। সোশাল সায়েন্স রিসার্চ এক গবেষণায় দেখিয়েছে কিভাবে আরো বেশি স্মার্ট হওয়া যায়। এ বিষয়ে ৭টি টিপস নিন।

১. অনেকে স্মার্টনেস আনতে হাতে একটি সিগারেট বা কোনো পানীয়ের ক্যান নিয় চলতে দেখা যায়। ইউনিভার্সিটি অব মিশিগান এবং ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার এক গবেষণায় বলা হয়, এ ধরনের জিনিসপত্র হাতে নিলে উল্টো কম স্মার্ট দেখায়।

২. ধরুন একটি রাস্তা দিয়ে হাঁটছেন। আশপাশের অন্যান্য মানুষের হাঁটার গতির চেয়ে আপনার হাঁটার গতি খুব কম বা বেশি হলে তাদের চোখে আপনি স্মার্ট হবে না। এ ক্ষেত্রে গতির সঙ্গে মানুষের মনে স্মার্টনেস সম্পর্কে ধারণা তৈরি হয়। বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেরি মোরওয়েজ তার গবেষণায় এ তথ্য দেন।

৩. চোখে চশমা পড়লে আপনাকে কম আকর্ষণীয় দেখাবে। তবে বেশ বুদ্ধিমান মনে হবে। আবার পাতলা ফ্রেম ও গ্লাসের চশমা অপেক্ষা মোটা ফ্রেম ও গ্লাসের চশমায় বেশি স্মার্ট দেখায় বলে এক গবেষণায় বলা হয়।

৪. ২০১৪ সালে কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়, বাইরের লুক এবং গন্ধে যেমন কাউকে স্মার্ট মনে হয়, তেমনি কোন তথ্য গ্রাফে উপস্থাপনকারীকে স্মার্ট বলে ধরে নেওয়া হয়।

৫. ‘সাবলিমিনাল : হাউ ইওর আনকনশাস মাইন্ড রুলস ইওর বিহেভিয়ার’ বইয়ের লেখক লিওনার্ড মোডিনো বলেন, ব্যাখ্যামূলক কথা-বার্তা, সামঞ্জস্যবিহীন কথা ও ধ্বনি, ন্যুনতম কানে বাজে এমন বাক্যাংশ ব্যবহার মানুষকে আরো বেশি স্মার্ট করে তোলে।

৬. লয়োলা মেরিমাউন্ট ইউনিভার্সিটির প্রফেসর নোরা মারফি বলেন, আলাপচারিতার সময় বক্তার চোখের দিকে তাকানো দারুণ স্মার্টনেসের লক্ষণ।

৭. বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পরনের পোশাকে যদি দর্শক নিজেকে মানানসই মনে করেন তবে তার চোখে আপনি স্মার্ট হয়ে উঠবেন। নর্থওয়েস্টর্ন ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, পোশাকের এই শক্তি শুধু আমাদের ওপর নয়, অন্যের ওপরও প্রভাব বিস্তার করে।

সূত্র : বিজনেস ইনসাইডার

বি:দ্র: প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। যেকোন বিষয়ে জানতে চাইলে এবং আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

খবরগুলো আপনার ফেসবুক হোমপেজে নিয়মিত আপডেট পেতে লাইক করুন