কাঁচা মরিচের উপকারিতা

46
শেয়ার করুনঃ

প্রতিদিন খাবারের মধ্যে আমরা এমন কিছু উপাদান যুক্ত করি যে গুলো আমাদের শরীরের পুষ্টির যোগান দেয় । নিত্যপ্রয়োজনীয় খাদ্য তালিকার মধ্যে কাঁচা মরিচ অন্যতম একটি উপাদান যেটি পুষ্টিগুণে ভরপুর। দৈনন্দিনের রান্নাসহ খাওয়া-দাওয়ার সকল ক্ষেত্রে আমরা কাঁচা মরিচের ব্যবহার করে থাকি। অনেকে আছে যারা ভাতের সঙ্গে একটি কাঁচামরিচ না খেলে চলেই না।
যারা নিয়মিত কাঁচা মরিচ খান তাদের জন্য সুখবর হলো এটি স্বাস্থের জন্য অত্যন্ত উপকারী।

সাধারণত রান্নায় ঝাল স্বাদ যোগ করার জন্য আমরা কাঁচা মরিচ ব্যবহার করলেও এর কিন্তু অনেক গুণও রয়েছে। কাঁচা মরিচে আছে প্রচুর পরিমাণ ভিটামিন এ,বি,সি ও ই।
এছাড়াও ম্যাগনিশিয়ামের মতো শরীরের জন্য উপকারী খনিজ পদার্থও রয়েছে। কাঁচা মরিচে থাকে ডিহাইড্রোক্যাপসিয়েট। এটি শরীরের মেদ হ্রাস করতে বিশেষভাবে সাহায্যকারী। কাঁচা মরিচে থাকা কেপসাইমিন শরীরের পুরনো যন্ত্রণা ইত্যাদি উপশম করে।

ক্যানসারের মতো কঠিন রোগ প্রতিরোধের ক্ষেত্রেও কাঁচা মরিচ বিশেষভাবে সাহায্য করে। সর্দি হয়ে নাক বন্ধ হয়ে গেলে বা গলা খুশখুশ করলে নির্দ্বিধায় কাঁচা মরিচ চিবিয়ে খান। ঝাল ও এর তীব্র গন্ধ নাক খুলে দেবে সহজেই।

গলার খুশখুশিও দূর হবে। অবশ্য অতিমাত্রায় কোনো কিছুই ভালো নয়। ঝাল খেলেও বেশি খাবেন না।

যাদের গ্যাস্টিক আলসার রয়েছে, ঝাল তাদের জীবনে বিপদ ডেকে আনতে পারে এটা সব সময় মাথায় রাখবেন।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

4 × 4 =