এবার ব্যাটারি ছাড়াই চলবে মোবাইল ফোন

43

এবার ব্যাটারি ছাড়াই চলবে ফোন। ভাবছেন দাম কত হতে পারে? সে চিন্তাটি না করলেও চলবে। কারণ মডেলভেদে ফোনটির দাম মাত্র পাঁচ থেকে দশ ডলারের মধ্যে। এত কম দাম, ব্যাটারি ছাড়াই চলবে, তাহলে নিশ্চয় ফোনটিতে কোনও ঘাটতি রয়েছে, মনে এমন সন্দেহ জাগাটা অস্বাভাবিক নয়!

মজার বিষয় হল, সন্দেহটি সঠিক। ‘নোফোন’ নামের ওই ফোনে নেই কোনও ক্যামেরা, গান শোনার সুযোগ এমনকি প্রচলিত ফোনে যা যা রয়েছে তার কিছুই নেই এতে। এটি একটি প্লাস্টিকের টুকরো মাত্র যা শুধু গ্রাহকের মন থেকে স্মার্টফোনের অভাব দূর করার জন্যই তৈরি করা হয়েছে।

তবে ফোন না হলেও, ফোনের মতো করেই বিক্রি করা হয় ‘নোফোন’। আগ্রহীদের জন্য রয়েছে ‘নোফোন’-এর তিনটি মডেল। সম্পূর্ণ ফিচার ছাড়া অর্থাৎ শুধু ফোন আকৃতির যে প্লাস্টিকের টুকরো মডেলটি রয়েছে, সেটির নাম দেওয়া হয়েছে নোফোন জিরো, মূল্য পাঁচ ডলার। এরপরেই রয়েছে দ্বিতীয় মডেল যার দাম মাত্র দশ ডলার, গ্রাহকের মনকে স্বান্তনা দেওয়ার জন্য এতে রয়েছে ভুয়ো বাটন এবং একটি পোর্ট রাখা হয়েছে। আর যদি এতেও গ্রাহকের মনে স্বস্তি না আসে, তাহলে তিনি ফিচারসমৃদ্ধ মডেল ‘নোফোন সেলফি’ কিনতে পারেন।

কারণ ওই ফোনটিতে স্ক্রিনের স্থানে রয়েছে কালো কাঁচ এবং ভুয়ো বাটন ও একটি পোর্ট।তিনটি ফোনের ক্ষেত্রেই গ্যারান্টি দেওয়া হয়েছে যে এগুলি কোনও প্রকারের কাজই করবে না। পৃথিবীর আর কোনও গ্যারান্টি কাজ করুক আর নাই করুক, এই গ্যারান্টি যে কাজ করবে সে বিষয়ে কোনও সন্দেহ নেই বললেই চলে।

‘নোফোন’-এর নির্মাতা প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ভ্যান গুড নিজ ওয়েবপেইজে জানিয়েছেন, নোফোনের ওজন, আকার সব আসল ফোনের মতোই। গ্রাহক যাতে কোনও ভাবেই মনে না করেন, তার সঙ্গে ফোন নেই, সেজন্যই এভাবে নোফোন ডিজাইন করা হয়েছে। এখন পর্যন্ত নোফোনের মোট ৪০ হাজার ইউনিট বিক্রি হয়েছে বলেই জানিয়েছে সিনেট।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

Leave a Reply