ইংলিশ লিসেনিং স্কিল
data-language="en">

ইংরেজি আমাদের দৈনন্দিন জীবনের জন্য গুরুত্বপূর্ণ একটি ভাষা। মোবাইল থেকে শুরু করে কারো সঙ্গে কথা বলতে আমরা ইংরেজি ব্যবহার করে থাকি। তাই এ ভাষা শেখা সবারই উচিত। যে কোনো ভাষা শেখার ক্ষেত্রে কানে শুনে বোঝার ক্ষমতাটা বেশ প্রয়োজনীয়। একজন শিশুর কথা চিন্তা করুন। সে কিন্তু জন্মের পর প্রথম যে কাজটি করে তা হলো শোনা। সে তার চারপাশের মানুষের মুখের কথাগুলো শোনে, এরপর সেগুলো অনুকরণ করে কথা বলতে শেখে। প্রথমেই কিন্তু একজন মানব শিশু লেখতে বা কথা বলতে শেখে না। ঠিক একইভাবে যে কোনো ভাষা শেখার ক্ষেত্রে এই শোনার ক্ষমতাটা বাড়ানো খুব জরুরি।

যেভাবে বাড়ানো যাবে ইংরেজি শুনে বোঝার দক্ষতা-

data-language="en">

১. শুনতে হবে, প্রচুর শুনতে হবে। এরকম কোনো বিষয় নিয়ে ইংরেজি কথোপকথন শুনুন যেটাতে আপনার আগ্রহ আছে। এরকম কোনো বিষয় পেলে আপনার আর শুনতে বিরক্ত লাগবে না, বরং আগ্রহ আরও বাড়বে। আপনার আগ্রহ নেই- এরকম কিছু শুনতে যাবেন না।
২. ইংরেজিতে কথা বলার জন্য পার্টনার খুঁজুন। তবে সব সময় ভুল ধরে এরকম কাউকে নয়। টিভিতে ইংরেজি শো দেখার চেয়ে এ পদ্ধতি বেশি কার্যকর।
৩. বিভিন্ন ধরণের ইংরেজি কথোপকথন শুনুন। হতে পারে কোনো মটিভেশনাল স্পিচ, কবিতা আবৃত্তি বা সংবাদ। শুধু খবর শুনলেই যে আপনার লিসেনিং ক্ষমতা বাড়বে তা কিন্তু নয়। কারণ ইংরেজি সংবাদ পাঠকরা যে ভঙ্গিতে পাঠ করেন, তা ইংরেজি বলার অনেক গুলোর ভঙ্গির একটিমাত্র। বাস্তবে তো আর সবাই সংবাদ পাঠকদের মতো কথা বলেন না!
৪. শুধু ইংরেজি সাবটাইটেলযুক্ত ইংরেজি মুভি দেখতে চেষ্টা করুন।
৫. ইংরেজি ভাষী কোনো বন্ধু থাকলে তার সঙ্গে ফোন বা স্কাইপেতে কথা বলুন।
৬. প্রচুর ইংরেজি মুভি, টিভি শো দেখুন, তবে ইংরেজি সাবটাইটেলে।
৭. রেডিও শো শুনুন।
৮. ইংলিশ অডিও লেসন সিডিগুলো শুনুন ও কোথায় কোথায় বুঝতে সমস্যা হচ্ছে নির্ণয় করুন।

মোটকথা, ইংরেজিতে শোনার দক্ষতা বাড়ানোর জন্য অনুশীলনের কোনো বিকল্প নেই।

data-language="en">

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

data-language="en">

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

13 − 10 =