সাবধান

আজ আপনার ছোট্ট পরীটি প্রথম স্কুলে যাচ্ছে। স্কুলের পোশাকে মেয়েটিকে এত্ত সুন্দর লাগছে যে আপনি হাজার চেষ্টা করেও চোখ ফেরাতে পারছেন না। আনন্দের আতিশয্যে আপনি স্মার্টফোন দিয়ে চটপট কয়েকটা স্ন্যাপ নিয়ে নিলেন। এবং ফ্যামিলি ও ফ্রেন্ডদের মাঝে এই খুশী ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে কয়েক মিনিটের ভেতর ফেইসবুকে সেই ছবিগুলো পোস্ট করলেন।

মেয়েকে স্কুলে দিয়ে একটা ছোট ভিডিও রেকর্ড করলেন স্মার্টফোনে। তারপর স্কুলের গেইট থেকেই লগইন করলেন ফেইসবুকে। ভিডিও আপলোড করে ক্যাপশন লিখলেনঃ “আই ক্যান্ট বিলিভ হাউ বিগ শী বিক্যাইম। টাইম শিওর ফ্লাইস! ওয়ান প্রাউড মম রাইট হেয়ার”

এদিকে, সেই ‘রহস্যময় ব্যক্তি’ যার ফ্রেন্ড রিকোয়েস্ট খুব দ্রুত গ্রহণ করেছিলেন কিছুদিন আগে। সে আপনার আদরের মেয়ের কিউট ছবিটি বিভিন্ন দেশের ৬০ জন পেডফাইল-এর কাছে পাঠালো এই ক্যাপশনেঃ

“বাংলাদেশি মেযেঃ বয়স – ৫ বছর। বাদামী চোখ, কালো চুল। মুল্য- ১০,০০,০০০ টাকা”
আপনি যে শুধু আপনার মেয়ের ছবি শিশু পাচারকারীর কাছে তুলে দিচ্ছেন তাই নয়। বরং, একইসাথে মেয়ের স্কুলের নাম এবং ঠিকানা না চাইতেও একেবারে হাতে তুলে দিচ্ছেন।(যখনই আপনি লগইন করেন, ক্ষণই আপনার একজ্যাক্ট লোকেশন ফেইসবুকে পোস্ট হয়, যা ট্র্যাক করা কোন ব্যপারই না)

আপনি দুপুর ৩ টায় সময় স্কুল থেকে বাচ্চাকে আনতে গেলেন। কিন্তু কোথাও তাকে খুঁজে পাচ্ছেন না। যে ৬০ জন ব্যক্তির কাছে আপনার মেয়ের ছবি পাঠানো হয়েছিল। তাদের মধ্যে একজন (৪৩ বছরের বিকৃত রুচির পেডফাইল) ইতিমধ্যে তাকে ‘পছন্দ’ করে শিশু পাচারকারীর একাউনটে নির্দিষ্ট এমাউনটের টাকা পাঠিয়ে দিয়েছে। আপনি যখন তাকে স্কুল থেকে আনতে গেলেন, তার আগেই কোন এক ‘অপরিচিত ব্যক্তি’ আপনার ‘বন্ধুর’ পরিচয় দিয়ে আপনার কলিজার টুকরোকে স্কুল থেকে তুলে নিয়েছে। আপনি যখন পাগলপারা হয়ে বাচ্চাকে খুঁজছেন, ঠিক সেই সময় সে চোখ- মুখ-হাত-পা বাঁধা অবস্থায় সাউথ আফ্রিকার পথে পাচার হয়ে যাচ্ছে। ভীত, আতঙ্কিত, আপনার নিষ্পাপ মেয়েটি বুঝতেই পারলো না কোথা থেকে কি ঘটে গেল।।

  • অপরিচিত ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করার আগে তার প্রোফাইল ভালোভাবে চেক করে নিন। এবং আপনার জীবনের সব ঘটনা ফেইসবুকে শেয়ার করবেন না।
  • বেশী ইমারজেন্সি না হলে দয়া করে বাচ্চার ছবি ফেইসবুকে পোস্ট করবেন না। বাচ্চার প্রাইভেসীর প্রতি যত্নশীল হউন।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

15 + 10 =