আত্মহত্যা

আত্মহত্যা কথাটি শুনতেই কেমন জানি লাগে, আত্মহত্যা উড়িয়ে দেবার মতো কিছু নয়, ঠাট্টা করবার মতোও নয়। আমাদের নিজেদের অজান্তে, আমাদের নিজেদের ছোট ছোট কিছু ভুলের কারনে আমাদের কাছের মানুষ গুলো কখনো এই কাজ গুলি করতে বাধ্য হয়। একজন মানুষ আমাদের জীবন থেকে নিজেকে ছেঁটে ফেললেই আমরা বুঝতে পারি কতোটা কষ্টে মানুষ আত্মহত্যার কাজটি করতে পারে। আত্মহত্যার পর কিছুই করার থাকে না, তাই আত্মহত্যার আগেই একজন মানুষকে এই কাজটি থেকে বিরত করার চেষ্টা করতে হবে আপনাকে। কিন্তু কিভাবে বুঝবেন একজন মানুষ আত্মহত্যা করার কথা ভাবছেন?

প্রচন্ড বিষাদে আক্রান্ত মানুষের আত্মহত্যার চিন্তা মাথায় এলে তার কিছু আচরণ থেকে তা বোঝা যায়। বিশেষ করে ঝুঁকিপুর্ণ কাজের প্রবণতা, অস্থিরতা, চিন্তা না করেই কাজ করে ফেলা এবং বিষাদ সবগুলোই আত্মহত্যার চিন্তার আগে দেখা যায়।

১) শুধু বিষাদ নয়, বরং বিষাদের পাশাপাশি হঠাৎ হঠাৎ উত্তেজিত হয়ে যাবার প্রবণতাটি আত্মহত্যার আগে দেখা যায়। আত্মহত্যার ঝুঁকি আছে এমন ৪০ শতাংশের মাঝে এই আচরণ দেখা যায়।

২) কোনো চিন্তাভাবনা না করে, হুটহাট বিভিন্ন কাজ করে ফেলেন এসব মানুষ। যেমন প্রচন্ড গতিতে গাড়ি চালানো, যার তার সাথে হুট করে প্রেম করে বসা- এগুলো হতে পারে আত্মহত্যার পুর্বাভাস।

৩) আত্মহত্যার আগে শারীরিক একটি লক্ষণ হলো অস্থিরতা। সেই মানুষটি অস্থির হয়ে বারবার হাঁটাহাঁটি করতে থাকবেন ঘরের ভেতরে, হাত মোচড়াতে থাকবেন। এমনকি কারও কারও মাঝে দেখা যায় বারবার পোশাক খুলে আবার পরার ব্যাপারটি। অন্যদের চাইতে এদের মাঝে আত্মহত্যার সম্ভাবনা থাকে ৫০ শতাংশ বেশি।

৪) দুর্ঘটনা ঘটতে পারে, তা জেনেও এসব মানুষ ঝুকিপুর্ণ বিভিন্ন কাজ করে থাকেন। যেমন রেলিং এর উপরে বা ছাদের কোনা দিয়ে হাঁটাহাঁটি। জীবনের প্রতি মায়া কমে আসার ব্যাপারটি এখান থেকেই বুঝে নেওয়া যায়।

বি:দ্র: আমাদের প্রতিটি লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুকপেজ-এ লাইক দিন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। আপনার মনে কোন প্রশ্ন থাকলে এবং যেকোন বিষয়ে জানতে চাইলে অথবা আপনার কোন লেখা প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেজ বিডি লাইফ এ যেয়ে ম্যাসেজ করতে পারেন।

ফেসবুকের হোমপেজে নিয়মিত আপডেট পেতে নিচের লাইক বাটনে ক্লিক করুন

⇒ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করতে √ এখানে ক্লিক করুন

আপনার ফেসবুক একাউন্ট থেকে খুব সহজেই কমেন্ট করুন

মন্তব্য করুনঃ

দয়া করে আপনার মন্তব্য লিখুন
দয়া করে আপনার নাম লিখুন

four + one =